নাছিমা বেগম, সচিব, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়।

নাছিমা বেগম,

সচিব, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়।

 নাছিমা বেগম, জানুয়ারি, ১৯৬০ সালে মুন্সীগঞ্জ জেলার মীরকাদিম পৌরসভার নুরপুর গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিষয়ে পঞ্চম স্থান অধিকারসহ বি.এ. (সম্মান), এ-গ্রুপে প্রথম স্থানসহ এম.এ. এবং বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনাল এর অধীন ন্যাশনাল ডিফেন্স কলেজ হতে এম.ফিল. ডিগ্রী লাভ করেন। তিনি অসাধারণ কর্মদক্ষতার মাধ্যমে দীর্ঘ ১৯ বছর মাঠ প্রশাসনের বিভিন্ন পদে কর্মরত থেকে তাঁর যোগ্যতার স্বাক্ষর রেখেছেন। এছাড়া তিনি বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থায় গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। তিনি ২০১১ সালে কৃতিত্বের সাথে ন্যাশনাল ডিফেন্স কোর্স (এনডিসি) শেষে সমাজসেবা অধিদফতরের মহাপরিচালক হিসাবে পদায়ন লাভ করেন। তিনি ৮ ফেব্রুয়ারি ২০১২ সালে সরকারের অতিরিক্ত সচিব হিসেবে পদোন্নতি প্রাপ্ত হন। নাছিমা বেগম এনডিসি ৮ জানুয়ারি ২০১৪ সালে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব হিসেবে নিযুক্ত হন এবং ০৭ আগস্ট ২০১৪ সালে তাঁকে সরকারের পূর্ণ সচিব হিসাবে পদোন্নতি প্রদান করে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব নিযুক্ত করা হয়। বর্তমানে নাছিমা বেগম এনডিসি ১০ মে ২০১৫ সালে মহিলা ও শিশু বিষয়ক  মন্ত্রণালয়ের সচিব হিসেবে নিযুক্ত হন । তিনি ফিলিপাইন, শ্রীলংকা, সিঙ্গাপুর, থাইল্যান্ড, ভারত, বেলজিয়াম, ফ্রান্স, যুক্তরাজ্য, নেপাল, জাপান, মার্কিন যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়ায় বিভিন্ন পেশাগত ও বিশেষায়িত প্রশিক্ষণসহ আন্তর্জাতিক সেমিনার ও কর্মশালায় অংশগ্রহণ করেছেন।

তিনি প্রতিবন্ধিতার বিভিন্ন বিষয়ে উল্লেখযোগ্য সংখ্যক প্রতিবেদন প্রকাশ করেছেন। বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশসমূহে বিশেষ স্কুলের সমন্বিত শিক্ষা, বিশেষতঃ অটিস্টিক শিশুদের শিখন ব্যবস্থা এবং শিশুদের মধ্যে অটিজম এবং সমাজে তার প্রভাব বিষয়ে গবেষণা সম্পন্ন করেছেন। তিনি একজন স্বভাব কবি, তাঁর লেখা কবিতা এবং গান প্রতিবন্ধী শিশু ও দুঃস্থ মানুষের মনে আশার আলো জাগায়। তাঁর রচিত বিভিন্ন জাতি, দেশ এবং সমাজ উন্নয়নমূলক শ্লোগানও বেশ জনপ্রিয়। বিভিন্ন আন্তর্জাতিক ও জাতীয় দিবসে তাঁর রচিত গান দিবসসমূহের মর্যাদা বৃদ্ধি করেছে। তাছাড়া  নারীর ক্ষমতায়ন এবং মুক্তিযুদ্ধবিষয়ক রচিত গান ও কবিতা  তাঁর উল্লেখযোগ্য সাহিত্যকর্ম।  

তার স্বামী জনাব ফয়জুর রহমান চৌধুরীও সরকারের একজন উচ্চ পর্যায়ের কর্মকর্তা। বর্তমানে তিনি ডাক, টেলিযোগাযোগ এবং তথ্য প্রযুক্তি মন্ত্রণালয় এর ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব হিসেবে নিযুক্ত রয়েছেন। তাঁদের দুই পুত্র, সাঈয়েদ আহমেদ চৌধুরী (নাসিফ) ও ফাহিম আহমেদ চৌধুরী (নাঈম)।