প্রকাশিত সংবাদের প্রতিবাদ প্রসঙ্গে

বাংলা ট্রিবিউন ডট কম এ প্রকাশিত তথ্য আপা প্রকল্প কর্তৃক নির্মিত তথ্য ভান্ডার টি “ভুলে ভরা তথ্য আপা” সংবাদটি আমরা মনোযোগ দিয়ে পড়েছি। সংবাদটির বিষয়ে আমাদের বক্তব্য তুলে ধরা হলঃ

    সংবাদের জন্য  নির্বাচিত অংশটিতে কিছু শব্দের বানান ভুল রয়েছে যার জন্য আমরা আন্তরিকভাবে দুঃখিত।ইতোমধ্যে ভুল বানানগুলি সংশোধন করা হয়েছে। তবে বিভ্রান্তিকর তথ্য এবং মনগড়া সংজ্ঞা সম্পর্কে যে মন্তব্য ও উদাহরন দেয়া হয়েছে তার সাথে সম্পূর্নভাবে একমত পোষন করা যায়না। ইভটিজিং এর কারন হিসাবে “ধর্মীয় অনুশাসন না থাকা” উল্লেখের সাথে সমাজ ও রাষ্ট্রে ধর্মীয় অনুশাসন চালু করতে উৎসাহী করার বিষয়টি সমার্থক নয়। ঠিক তেমনি ভাবে ইভটিজিং এর কারন হিসাবে আধুনিক মেয়েদের অশালীন আচরণের উল্লেখ করার অর্থ এই নয় যে, যৌন নিপীড়নের জন্য নারীকে দায়ী করা হল। পাঠ্য পু্স্তকে অনৈতিক শিক্ষা দেয়া হচ্ছে এরুপ কোন সংবাদও তথ্যভান্ডারে পরিবেশন করা হয়নি। বানান ভুলের কারনে লেখাটির অর্থ ভিন্নভাবে প্রকাশিত হয়েছে।

উল্লেখ করা প্রয়োজন, তথ্য আপা প্রকল্পের তথ্যভান্ডারে মতামত জানানোর (ব্লগিং) সুবিধা রয়েছে। মতামত জানানোর সুবিধা ব্যবহার করে তথ্যভান্ডারে’র তথ্য সম্পর্কে গঠনমূলক ও বস্তুনিষ্ঠ মতামত প্রদানের জন্য আমন্ত্রন জানানো হল। সংবাদ মাধ্যমে নেতিবাচক মনোভাব প্রকাশ করা হলে তা তথ্য আপার সেবাদানকে অবমূল্যায়িত করবে বলে আমরা মনে করি। সাইটটি এখনো পরীক্ষামূলক ভাবে প্রচারিত হচ্ছে বলে সকল ধরণের সংশোধনের কাজ চলমান রয়েছ। পাঠক/পাঠিকাদের কোন মতামত থাকলে তা সাদরে গ্রহন করে কন্টেন্ট সংশোধন ও সমৃদ্ধ করা হবে। কারন নারীদের সেবা প্রদানের ক্ষেত্রে অবহেলা বা অযত্নের কোন অবকাশ আমরা রাখিনি। সকলের গঠনমূলক সমালোচনা একান্তভাবে কাম্য।