অতিরিক্ত সচিব(উন্নয়ন ও পরিকল্পনা)

জনাব বিকাশ কিশোর দাসের বাংলাদেশ সরকারের সচিবালয়ে দীর্ঘ অভিজ্ঞতা রয়েছে ।তিনি মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনালয়ে  জেন্ডার সমতা, নারীর ক্ষমতায়ন, শিশু সুরক্ষা, শিশু শিক্ষা তত্ত্বাবধান বিশেষজ্ঞ হিসাবে কাজ করছেন । তিনি একজন আলোক বর্তিকা এবং সরকারী উদ্যেগ ও বিষয়াদি উন্নতির জন্য পরিকল্পনা মন্ত্রনালয়ের সাথে ওতোপ্রতভাবে কাজ করছেন ।

কর্মজীবনের প্রথমে তিনি দেশের তৃনমূল পর্যয়ে কাজ করেছেন এবং দেশের মানুষকে জেনেছেন ও তাদের চাহিদা সম্পর্কে অবগত হয়েছেন । তৃনমূল পর্যায়ে প্রসাশনিক কাজের দক্ষতা শহরের সবচেয়ে ভাগ্যবান ব্যক্তির ন্যায় গ্রামীণ জনগনের জীবিকায়ন উন্নয়ন পরিকল্পনার কৌশল রপ্ত করতে সহায়তা করেছে ।

বাস্তবায়ন, পর্যবেক্ষণ ও মূল্যায়ন বিভাগে উন্নয়ন বিষয়ে তার দক্ষতা প্রসংশনীয় । তিনি বাংলাদেশ শিল্পকলা একাডেমির সচিব হিসাবেও দায়িত্ব পালন করেছেন এবং দীর্ঘলালিত শিল্প, নৈপণ্য, ললিতকলা ইত্যাদি উন্নয়নে নেতৃত্ব দিয়েছেন ।

 

বিবাহিত জীবনে তিনি সুখী এবং দুই কন্যার জনক । অবসর সময়ে তিনি ওয়েব ব্রাউজিং ও সামাজিক মাধ্যমের মাধ্যমে সমগ্র বিশ্বকে জানতে ভালবাসেন ।

জীবন বৃত্তান্তঃ

বিকাশ চন্দ্র দাস

বর্তমান পদবিঃ অতিরিক্ত সচিব(উন্নয়ন ও পরিকল্পনা) 

বর্তমান অবস্থানঃ অতিরিক্ত সচিব(উন্নয়ন ও পরিকল্পনা) ​মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়

কাজের সংক্ষিপ্ত বিবরণ:

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনালয়ের উন্নয়ন পরিকল্পনা তৈরী, জেন্ডার সমতা, নারীর ক্ষমতায়ন, শিশু সুরক্ষা, শৈশব শিশু শিক্ষাসহ সকল উন্নয়ন কার্যক্রম বাস্তবায়ন পর্যবেক্ষণ করা ।

শিক্ষাগত যোগত্যাঃ এম এস সি (প্রানিবিদ্যা) চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়

নিজ জেলাঃ চাঁদপুর

বৈবাহিক অবস্থাঃ বিবাহিত , দুই কন্যার জনক।

সরকারী চাকুরিতে যোগদানের তারিখঃ ২১ জানুয়ারি, ১৯৮৬, বি সি এস(প্রশাসন)  

অতীত ধারাবাহিক অবস্থানঃ

  • সহকারী কমিশনার
  • উপজেলা নির্বাহী অফিসার​
  • অতিরিক্ত ডেপুটি কমিশনার​
  • ডেপুটি কমিশনার​
  • আই এম ই ডি পরিচালক​
  • বাংলাদেশ শিল্পকলা একাডেমীর সচিব​

​​আগ্রহঃ জনসেবা।

অবসরঃ পড়াশুনা ও ইন্টারনেট ব্রাউজিং।